স্বার্থপর
- মো: নাজমুল ইসলাম - লোকানো কথা ১৭-০৫-২০২৪

গোমতী তটীনির সর্বাঙ্গে আজ হিংসে ভরা!

তার পৃষ্ঠদেশে,কালো বর্নের বিভীষিকাময় আবরন
গ্রাস করেছে পুরো প্রকৃতি।
তার নির্লজ্জ,বেহাইয়া আচরন
আজ সবকিছুকে তুচ্ছ করতে শিখেছে।
সে ভুলে গেছে সেই সন্ধি!
সে ভুলেই গেল তার গায়ের জলের কথা!
কোথা থেকে এসেছিল এই জল?
অভশ্যই নিজে উৎপন্ন করেনি
কোনো এক গাইবি থেকেও আসেনি
তার অকাতর জল।
দিনে কিংবা রাতে
সকাল কিংবা সন্ধে
ধীরে ধীরে জল দিয়েছিল
তার পাশেই বয়ে যাওয়া
উদাশী সেই ছোট্ট প্রবাহীনি।

সে সময় ভলোই সন্ধি ছিল তার সাথে
সে ছোট কিংবা বড়
একথা তখন মাথাই আসেনি।
কে তুমি কিংবা আমি কে?
আমি ত তোমায় জানিনা
এরকম কোনো প্রশ্নই জাগেনি।
শুধু দেখেছে আখি
তাকে ভরিয়া দিতেছে
কোনো অজানা প্রবাহীনি।
তাই নিশ্চুপ,নিস্তব্ধ
করুক আমায় দান
আমিগৃহেই থাকি আবদ্ধ।

আজ ধনরত্নে অঢের
কিনেছে সোনার পালংক
গিলেছে পানি কলের
আজ ওঠেছে প্রশ্ন!
কে তুমি?
কোথায় তোমার আভাস?
এত করে বলিলেন
আমি ত সেই
যে তোমাকে জাগিয়ে ছিল
নিশেষের প্রান্তরে
যে তোমায় দান করেছে এই রুপালি বসন!
আজ কেনই বা আমাকে চিন না?
সে সময় ত কোনো প্রশ্নই ওঠেছিল না।

সে মানিতে নারাজ!
সে বা কি করে আমাকে সাহায্য করবে?
সে ত আমার থেকে নিম্ন।
কিন্তু তার কথা গোমতী সহ্য করতে পারে নাই
তার চোখে ফেরে বের হল
আগুনের লেলিহান।
অপরকে অপহরন করায় প্রতিভায়
তার নির্লজ্জ আচরন ব্যাবহার করছে
তাকে লালন করা পুরনো সন্ধি।
তার হিংসের চাহুনি
সম্মুখে র প্রান্তকে নিমেষেই গ্রাস করছে।
আর প্রতি মূহুর্তে প্রমান করে দিচ্ছে
সে ঐ ছোটকে চিনেই না
ঐ ছোট তাকে কোনো দিন সাহায্য করেনি
আর করতেও পারে নাা!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।